সিলেটে বিশ্ব হার্ট দিবস পালিত সুস্থ থাকতে নিজের ইচ্ছাশক্তিই যথেষ্ট

Ezazul Ezazul

Haque

প্রকাশিত: ১০:১৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৯ | আপডেট: ১০:১৯:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৯

 

সিলেটের নিউজঃ

নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেটে পালিত হয়েছে বিশ্ব হার্ট দিবস। এবারের শ্লোগান ছিল আমাদের হার্ট আমাদের,অঙ্গিকার। হার্ট দিবস উপলক্ষে গতকাল রোববার সকালে সিলেট হার্ট এসোসিয়েশনের উদ্যোগে এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাপপাতাল অডিটোরিয়াম থেকে সচেতনতামুলক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে সমাবেশে মিলিত হয়। বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সাংগঠনিক সম্পাদক, সিলেট হার্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের এসোসিয়েট প্রফেসর হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এসএম হাবিবউল্লাহ সেলিমের পরিচালনায় র‌্যালিতে উপস্থিত ছিলেন, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো.ইউনুছুর রহমান, সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মইনুল হক, হৃদরোগ বিশেষজ্ঞ ডা. শুয়াইব আহমদ শোয়েব, ডা. জি.এম মুহিউদ্দীন, ডা. হিরন্ময় দাস, ডা. আজিজুর রহমান রোমান, ডা. মখলিছুর রহমান, ডা. পার্থ সারতি দে, ডা. মাহবুবুল আলম জীবন, ডা. প্রশান্ত, ডা. কামাল, ডা, লিপা, ডা. আব্দুল আহাদ, ডা. পূর্ণ, ডা. শাকির আহমদ শাহিন, ডা. ডা. বদরুল ইসলাম, ডা. মাহবুবুল আলম জীবন, ডা. ফখরুল ইসলাম, ডা. আদিল মাহমুদ প্রমুখ।
র‌্যালি শেষে সভায় বক্তারা বলেন, প্রতি বছর ১৭৫ মিলিয়ন মানুষ হৃদরোগ এবং স্ট্রোকের কারনে অকালে মারা যান। এটি এখন বিশ্বের এক নম্বর মৃত্যুর কারন। এই সংখ্যা ২০৩০ সালের মধ্যে ২৩ মিলিয় ছাড়িয়ে যাবে। আর এটি থেকে মুক্তি পেতে একটু সতর্কতাই বাঁচাতে পারে আপনার মূল্যবান জীবন। এজন্য নিজের শরীরকে সবসময় সতেজ রাখতে হবে। স্বাস্থ্যকর উপায়ে খাবার খেতে হবে। নিজেকে সুস্থ রাখতে হলে ধুমপানকে না বলতে হবে। কর্মঠ হতে হবে। এজন্য নিজের ইচ্ছাশক্তি কাজে লাগাতে হবে। আর এগুলো করতে পারলেই আমরা সুস্থ হার্ট নিয়ে বেশী দিন বাঁচতে পারব।
এছাড়া বিশ্ব হার্ট দিবস উপলক্ষে সকাল ৯টায় হাসপাতালের সেমিনার হলে এক গণসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সাহাব উদ্দিন।