স্বরণ সভায় রাশেদা কে চৌধুরী নারী শিক্ষার প্রসারে অধ্যক্ষ হুসন আরা আহমদের অবদান অনন্য

Ezazul Ezazul

Haque

প্রকাশিত: ৭:০৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৮, ২০১৯ | আপডেট: ৬:০৬:অপরাহ্ণ, জুলাই ২৫, ২০১৯

 

সিলেটের নিউজ রিপোর্টঃ

ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেস্টা রাশেদা কে চৌধুরী বলেছেন, অধ্যক্ষ হুসন আরা আহমদ ছিলেন একজন আলোকিত মানুষ। তিনি শুধু তার সন্তানদের আলোকিত করেননি, নারী শিক্ষার প্রসারের মাধ্যমে তিনি আমাদের আলোকিত করেছেন। তার আলোয় আলোকিত হয়ে আজ এ পর্যন্ত এসেছি। তাই তার স্মুৃতিকে ধরে রাখতে সবাইকে এগিয়ে আসতে হবে। নারীর অগ্রযাত্রার পথিকৃত সিলেট সরকারী মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হুসন আরা আহমদের স্বরণ সভা ও দোয়া তিনি এসব কথা বলেন।

সিলেট সরকারী মহিলা কলেজের উদ্যোগে এবং হসর আরা ফাউন্ডেশন ও অ্যালমনাই এসোসিয়েশন এর সহযোগিতায় ২৭ জানুয়ারী রোববার সন্ধায় মহিলা কলেজের অডিটোরিয়ামে এ স্বরণ সভার আয়োজন করা হয়।
সিলেট সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহ. হায়াতুল ইসলাম আকঞ্জির সভাপতিত্বে এবং সহযোগী অধ্যাপক আঞ্জুমান আরা ও সহকারী অধ্যাপক অনুপা নাহার ওয়ালেদা এর পরিচালনায় অনুষ্ঠিত সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন দ্বাদশ শেণীর ছাত্রী সোনিয়া বিনতে খয়ের।
সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য জেনুন্নেছা হক, বীর প্রতিক কর্নেল (অব.) মো. আব্দুস সালাম।
অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন উপধ্যক্ষ ফাহিমা জীন্নুরায়েন, কলেজের প্রাক্তন ছাত্রী সালমা বাসিত, প্রাক্তন ছাত্রী শিফা হাফিজা, এ্যালমনাই এসোসিয়েশ এর সাধারণ সম্পাদক সিসিক কাউন্সিলর এডভোকেট সালমা সুলতানা, পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন মরহুমার ছেলে আমেরিকা ডেক্্েরল মেডিকেল ্ইউনিভার্সিটির মেডিসিন, কিডনি ও হাইপার টেনশন বিশেষজ্ঞ প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমদ, মেয়ে রাহাত হোসেইন ও ক্যান্সার বিশেষজ্ঞ ডা. মালেকা জাফরীন আহমদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, মরহুমা অধ্যক্ষ হুসন আরা ছিলেন নিরহংকার সদালাপী ও দৃঢ়চেতা অধিকারী মনের মানুষ। সিলেটের প্রগতিশীল শিক্ষা বিস্তারের ইতিহাসে তিনি চিরস্বরনীয় হয়ে থাকবেন। তাঁর আদর্শকে ধরে রাখতে হবে। তাঁকে অনুস্বরন করলে সিলেটের নারী শিক্ষা বহুদুর এগিয়ে নেয়া সম্ভব। তার সৃষ্ট কাজের অবদান এ সিলেটের মানুষ চিরদিন স্মরণ রাখবে। সভা সফল হওয়ায় অ্যালমনাই এসোসিয়েশন পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন সিলেট সরকারী মহিলা কলেজের অ্যালমনাই এসোসিয়েশন সভাপতি, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ জেড রওশন জেবীর রুবা।
দোয়া পরিচলানা করেন সমাজ কল্যাণ বিভাগের সহকারী অধ্যাপক মুহ. জিল্লুর রহমান এবং অধ্যক্ষ হুসন আরা সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিত পাঠ করেন প্রফেসর মো. জামালুর রহমান।